Monday, January 8, 2018


মৃত্যুর পর করণীয় কাজ

(ক) কারো মৃত্যুর খবর কানে পৌঁছার সাথে সাথে এই দু‘আ পড়বে: انا الله وانا اليه راجعون- (মুসলিম শরীফ-হাদীস নং-৯১৮)

অতঃপর কিছু সূরা ও দরূদ শরীফ পড়ে তার রুহের মাগফিরাতের জন্য অন্তরে অন্তরে দু‘আ করবে আর মৃত ব্যক্তির আত্মীয়-স্বজনরা নিম্নোক্ত দু‘আটিও পড়বেঃ

اللهم اجرنى فى مصيبتى واخلفنى خيرا منها

(মুসলিম শরীফ-হাদীস নং-৯১৮, মুসনাদে আহমদ-হাদীস নং-১৬৩৫০)
এবং বিরহ বেদনার উপর সবর করবে, কোনরূপ অধৈর্য প্রকাশ করবে না।

(খ) ইন্তিকাল হওয়া মাত্রই তার হাত-পা সোজা করে দিবে, উভয় পা ফিতা বা কাপড়ের টুকরা দ্বারা বেঁধে দিবে, চোখ-মুখ বন্ধ করে দিবে, মুখ সহজেই বন্ধ করা না গেলে বা বন্ধ না থাকলে থুতনি ও মুখ কোন কিছু দ্বারা বেঁধে দিবে এবং পেটে ভারী কিছু রেখে দিবে, যেমন হাওয়া ঢুকে পেট ফুলে না যায়। সম্পূর্ণ শরীর চাদর দ্বারা ঢেকে দিবে এবং তাকে আর মাটিতে বা ফ্লোরে রাখবে না, বরং কোন খাটিয়ার উপর রাখবে। (আদ্ দুররুল মুখতার-২/ ১৯৩)

(গ) মৃত ব্যক্তিকে খাটিয়ায় রাখার সময় এই দু‘আ পড়বে:

بسم الله وعلى ملت رسول الله-

অতঃপর এই দু‘আ পড়বে-

اللهم يسر عليه امره وسهل عليه ما بعده واسعده بلقائك واجعل ما خرج اليه خيرا مما خرج منه-

(ঘ) আর পার্শ্ববর্তী লোকজন বা আত্মীয়-স্বজনদের কর্তব্য হচ্ছে তারা মৃত ব্যক্তির ঘনিষ্ঠ আত্মীয়দেরকে সান্ত্বনা দিবে এবং তাদেরকে সবর করতে বলবে। বিপদগ্রস্ত ব্যক্তিকে সান্ত্বনা দিলে তার বরাবর সওয়াব পাওয়া যায়। (ফাতাওয়ায়ে শামী, ২: ১৯৩ ও ৬: ২৬/ আহকামে মায়্যিত, ৩০-৩১, ৯৩, মুসনাদে আহমদ: ৫/ ২৭২)

(ঙ) ইন্তিকালের সাথে সাথে মৃত ব্যক্তির আত্মীয় বা অন্যরা তার মৃত্যুর খবর এ’লান/ ঘোষণা করে দিবে এবং কাফন-দাফনের কাজ দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে যাবতীয় কাজ তথা গোসল, কাফন, কবর খনন ইত্যাদি ভাগ করে নিবে এবং নিজেরা কয়েকভাগে বিভক্ত হয়ে পড়বে। (বুখারী শরীফ, হাদীস নং ১৩১৫, আবু দাউদ শরীফ- হাদীস নং-৩১৫৯, ফাতাওয়ায়ে শামী-৩/ ৮৩ মাকতাবায়ে যাকারিয়া)

# কিছু লোক মৃতকে গোসল দেয়ার জন্য বরই পাতা মিশ্রিত পানি গরম করে গোসলের সব রকম ব্যবস্থা সম্পন্ন করবে। আত্মীয়-স্বজনদের মধ্য থেকে যে বেশি দীনদার তার মাধ্যমে গোসল দেয়ানো ভাল। অন্য যে কোন মুসলমান ব্যক্তিও গোসল দিতে পারেন। প্রয়োজনে স্ত্রী স্বামীকে গোসল দিতে পারে। তবে স্বামী স্ত্রীকে গোসল দিতে পারবে না। সুতরাং এরূপ অপারগতার ক্ষেত্রে স্বামী হাতে কাপড় পেঁচিয়ে স্ত্রীকে তায়াম্মুম করিয়ে দিবে। এ ক্ষেত্রে গোসলের প্রয়োজন নেই। গোসল এমন নির্জন স্থানে দিবে যেখানে অন্য লোকেরা ভিড় জমাবে না। (ফাতাওয়ায়ে শামী-৩/ ৮৭, ৯০, ১৪৬- মাকতাবায়ে যাকারিয়া)

No comments: